জাতীয় প্রতিবন্ধী ফোরামের ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী

১৮ ফেব্রুয়ারী ২০২০ ইং, জাতীয় প্রতিবন্ধী ফোরামের ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে মঙ্গলবার বিকেল ৩.৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় সমাজকল্যান পরিষদ এর সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠানের সার্বিক ব্যয় বহন করা হয়। উক্ত অনুষ্ঠান উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনকে বিভিন্ন উপঢৌকন দিয়ে সাজ-স্বজ্জিত করা হয়। অনুষ্ঠান উপলক্ষ্যে বিভিন্ন পর্যায়ের সমাজের বিশিষ্ট্য ব্যক্তিবর্গকে দাওয়াত প্রদান করা হয়। তন্মধ্যে উল্লেখিত প্রধান অতিথি হিসেবে দাওয়াত পত্র প্রেরন করা হয় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব নুরুজ্জামান আহমেদ এমপি, বিশেষ অতিথি হিসেবে দাওয়াত পত্র প্রেরন করা হয় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমেদ এমপি, বিশেষ অতিথিদের আরো দাওয়াত পত্র প্রেরন করা হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মাহমুদা মিন আরা, এনডিডি ট্রাষ্ট এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ড. মোঃ আনোয়ার উল্লাহ এফসিএমএ, এটিএন বাংলার উপদেষ্টা কর্নেল মীর মোঃ মোতাহার হাসান (অবঃ) এবং ওয়ালটন গ্রুপ এর নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার প্রমুখ। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে জাতীয় প্রতিবন্ধী ফোরামের নির্বাহী কমিটির মধ্য থেকে উপস্থিত ছিলেন জনাব মোঃ সাইদুল হক (সভাপতি), জনাব আনজামুল আলম মুনীর (সিনিয়র সহ-সভাপতি), জনাব এ্যাড. দিলীপ কুমার ঘোষ (সহ-সভাপতি), জনাব ড. সেলিনা আখতার (মহাসচিব), জনাব এম তাজুল ইসলাম তারেক (সহ-মহাসচিব), জনাব ইসহাক আলী মিজান (বরিশাল বিভাগীয় প্রতিনিধি), জনাব মোস্তফা কামাল যাত্রা (চট্রগ্রাম বিভাগীয় প্রতিনিধি), জনাব শ্যামলী রানী দাস (প্রতিবন্ধী নারী বিষয়ক সচিব), জনাব মাধব চন্দ্র সরকার (সংরক্ষিত নির্বাহী সদস্য), জনাব মোঃ রফিকুল ইসলাম ( ঢাকা বিভাগীয় প্রতিনিধি), জনাব শেখ গোলাম মোস্তফা (খুলনা বিভাগীয় প্রতিনিধি), জনাব মোঃ মতিউর রহমান (রাজশাহী বিভাগীয় প্রতিনিধি), জনাব জিডি রুমু (সিলেট বিভাগীয় প্রতিনিধি), জনাব স ম মেহেদী হাসান (নির্বাহী সদস্য)। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ এবং অতিথিবৃন্দের দ্বারা আলোচনা পর্ব সম্পন্ন হয়। অতঃপর অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ও প্রতিবন্ধী শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পর্ব শুরু হয়।

dance performance of Children with Neurodevelopmental Disability
dance performance of Children with Neurodevelopmental Disability

সাংস্কৃতিক অনুষ্ঠানের পর পরই প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে ফোরামের নাম সম্বলিত কেক কাটা হয় এবং উপস্থিত সকলের মাঝে পরিবেশন করা হয়।