নিম্ন আয়ের পরিবারের প্রতিবন্ধী শিশুদের অরক্ষিত অবস্থা শীর্ষক গবেষণার তথ্য বিনিময় সেমিনার

১৫ জানুয়ারি ২০১৭  সকাল ১০টা হোটেল নির্ভানা ইন, মির্জাজাঙ্গাল, সিলেট

অপ্রতিবন্ধী শিশুদের চেয়ে প্রতিবন্ধী শিশুদের উপর সহিংসতা, নির্যাতন, অবহেলা ও শোষণের মাত্রা প্রায় চার গুণ। পরিবার, সমাজ এবং কর্মস্থলের বৈষম্য হলো প্রতিবন্ধী শিশুদের অধিকার লঙ্ঘনের মূলক্ষেত্র। বাংলাদেশে ব্যাপক সামাজিক ও সংস্কৃতিগত ধারণা এবং চর্চাই প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এই নাজুক পরিস্থিতি তৈরিতে সহায়তা করেছে।

বাংলাদেশে প্রতিবন্ধী শিশুদের কোন সঠিক পরিসংখ্যান নেই। সেভ দ্য চিলড্রেনের একটি প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে ৭-১০ মিলিয়ন শিশু রয়েছে যাদের প্রতিবন্ধিতা রয়েছে। দেশের বহুসংখ্যক প্রতিবন্ধী শিশু অবহেলিত এবং তারা রাস্তায় ও বস্তিতে বসবাস করছে। এই শিশুদের জন্য উপযুক্ত কোন নীতিমালা নেই। 

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় পরিচালিত সেভ দ্য চিলড্রেন এর ইনক্লুসিভ প্রোটেকশন অ্যান্ড অ্যামপাওয়ারমেন্ট প্রজেক্ট ফর চিলড্রেন উইথ ডিস্অ্যাবিলিটিস ২০১৬ সালের মাঝামাঝি সময়ে প্রতিবন্ধী পথ শিশু, বস্তিবাসী শিশু ও সাধারণ বাড়িতে বসবাসকারী প্রতিবন্ধী শিশুদের নিয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করে। গবেষণায় দেখা যায় যে, প্রতিবন্ধিতার কারণে শিশুরা বিভিন্ন ধরনের বৈষম্যের শিকার হচ্ছে। আর এই বৈষম্যগুলো উত্থিত হয় প্রতিবন্ধিতা বিষয়ক বোধগম্যতা ও জ্ঞানের অভাবে, ভিন্নতার ভয়ের কারণে, রোগ সংক্রমণ ও দূষণের সংশ্লিষ্টতা থাকার কারণে, ধর্মীয় নেতিবাচক প্রভাব থাকার কারণে, সামাজিক ও সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির কারণে। কিছু বিষয় যেমন-দারিদ্র, সামাজিক বিচ্ছিন্নকরণ, কুসংস্কার, কলঙ্ক, সেবায় প্রবেশাধিকারের অভাব, অনুপযোগী পরিবেশ বিষয়টিকে অধিকতর খারাপ করে। 

জাতীয় প্রতিবন্ধী ফোরাম এবং গ্রীন ডিজঅ্যাবল্ড ফাউন্ডেশন (জিডিএফ) এর যৗথ উদ্যোগে এসব নিশ্ন আয়ের পরিবারের প্রতিবন্ধী শিশুদের অরক্ষিত অবস্থা শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। গত ১৫ জানুয়ারি ২০১৭ সিলেটস্থ নির্ভানা ইন হোটেলে অনুষ্ঠিত উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) জনাব মৃনাল কান্তি দেব। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মাইক শেয়ার, উন্নয়ন কর্মী, সিলেট। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো. জাহাঙ্গীর আলম, জেলা শিক্ষা কর্মকর্তা, সিলেট, জনাব নিবাস রঞ্জন দাস, উপ-পরিচালক, জেলা সমাজসেবা কার্যালয়, সিলেট। জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি জনাব মোহা. রজব আলী খান নজিবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের জাতীয় নির্বাহী কমিটির সিলেট বিভাগীয় প্রতিনিধি এবং ডিসঅ্যাবল্ড কমিউনিটি অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন (ডিকেফ) এর মহাসচিব জনাব জ্ঞানেন্দ্র ধর রুমু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সমন্বয়কারী (কর্মসূচি) জনাব মোঃ মোশাররফ হোসেন। 

প্রতিবন্ধী শিল্পীদের অংশগ্রহণে জাতীয় সঙ্গীত এবং অংশগ্রহণকারীদের পরিচিতির মাধ্যমে সেমিনারের কার্যক্রম শুরু হয়। 
মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীগণ নিম্নোক্ত সুপারিশমালা প্রদান করেন:

-প্রতিবন্ধী শিশুদের সুরক্ষার লক্ষ্যে জনসচেতনতামূলক কার্যক্রম গহণ করতে হবে। 
-প্রতিবন্ধী শিশুদের তাদের অধিকার সম্পর্কে অবহিত করতে হবে। 
-সমাজসেবা কার্যালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে নির্যাতিত প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে হবে। 
-প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করতে হবে। যাতে তারা নির্যাতনের হাত থেকে নিজেদের সুরক্ষা করতে পারে।
-প্রচার মাধ্যম নিউজপেপার, টিভি ইত্যাদির মাধ্যমে বিষয়গুলো তুলে ধরতে হবে।  

Event Tag
Event Image
 নিম্ন আয়ের পরিবারের প্রতিবন্ধী শিশুদের অরক্ষিত অবস্থা শীর্ষক  গবেষণার তথ্য বিনিময় সেমিনার (১৫-০১-২০১৭)